Top

Welcome to e-Kazi Portal

Mail :
info@e-kazi.com
Call Us :
+8801716159764
এই বিয়ে এই বিচ্ছেদ

এই বিয়ে এই বিচ্ছেদ

এই বিয়ে এই বিচ্ছেদ

বিবাহবিচ্ছেদ নতুন কোনো ঘটনা নয়। তবে আগে দেখা যেত দাম্পত্য জীবনে পরিবার, সমাজ ও পারিপার্শ্বিক চাপে অনেকেই মেনে নিতেন অনেক কিছু। সেই সময় পাল্টেছে। ইদানীং দেখা যাচ্ছে, প্রেমের সম্পর্ক থেকে কিংবা সম্বন্ধ করে বিয়ে হওয়ার অল্প কিছুদিন পরই বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত নিচ্ছেন স্বামী-স্ত্রী দুজন। কেন এই প্রবণতা, তা খোঁজার চেষ্টা করা হয়েছে এই প্রতিবেদনে ।

পরিচিত কয়েকজনের প্রেম, বাগদান ও বিয়ে—সবই হলো খুব ধুমধাম করে। বিয়ের ছবি, মধুচন্দ্রিমার ছবি ফেসবুকের দেয়ালের একটি বড় জায়গা দখল করে রাখল।

তবে তা বেশি দিন স্থায়ী হলো না। অচিরেই তাঁদের ফেসবুকের স্ট্যাটাস ‘ম্যারেড’ থেকে ফিরে গেল ‘সিঙ্গেল’-এ। আবার কেউ কেউ ‘প্রাইভেসি সেটিংস’ পাল্টে ফেলেছেন। তন্ন তন্ন করে খুঁজেও ফেসবুকের দেয়ালে সাবেক স্বামীর একটি ছবিও পাওয়ার কোনো উপায় নেই।

সম্প্রতি বিবাহবিচ্ছেদ হয়েছে এমন দু-একজনের সঙ্গে কথা হয়। বিয়ে হওয়ার পর এত অল্প সময়ে বিচ্ছেদ বা ডিভোর্সের কারণটি জানতে চাইলাম। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বললেন, বন্ধুত্ব থেকে প্রেম। তারপর বিয়ে। কিন্তু বিয়ের পর বুঝলাম দুজনের বেশ কিছু জায়গায় বা বিষয়ে অমিল আছে, যেগুলো নিয়ে একসঙ্গে থাকা যায় না। একসঙ্গে থাকা মানে হবে নিজেদের খিটিমিটিকে বাড়িয়ে তোলা। তাই দুজনেই সিদ্ধান্ত নিলাম আলাদা হব।

উন্নত দেশে প্রবাসী পরিচিত একজনকে দেখলাম ফেসবুকে তালাকের কথা লিখেছেন। সেখানে কোনো রাখঢাক করেননি, স্বামীর অস্তিত্ব মুছে ফেলারও চেষ্টা করেননি। সম্প্রতি অফিশিয়াল ফেসবুক পেজ থেকে তারকা জুটি তাহসান ও মিথিলা যৌথভাবে তাঁদের বিবাহবিচ্ছেদের ঘোষণা দিয়েছেন। এই দম্পতির বিচ্ছেদের বিষয়টি তাঁদের অনেক ভক্তই সহজভাবে মেনে নিতে পারছেন না। ফেসবুকেই তাঁর ভক্তরা কেউ দিচ্ছেন পরামর্শ আবার কেউ করছেন গালমন্দ। ১১ বছরের সংসারের আনুষ্ঠানিক সমাপ্তির কারণ গণমাধ্যমে জানানোর পরও তাঁরা এ থেকে রেহাই পাচ্ছেন না।

আইনজীবী, সমাজবিজ্ঞানী, মনোবিদ, মনোরোগ চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেল, তালাকের ক্ষেত্রে বর্তমানে চিন্তা-চেতনায় পরিবর্তন এসেছে। আগে একটা সময় ‘পাছে লোকে কিছু বলে’র ভয়ে দম্পতিরা একজন আরেকজনকে না চাইলেও বা নানা নির্যাতন সহ্য করেও দীর্ঘদিন এক ছাদের নিচে বসবাস করতেন। মেয়ের পরিবারও চাইত না ডিভোর্স হোক। এখন তাতে পরিবর্তন ঘটেছে। তাই বিয়ের স্বল্প সময়ের মধ্যেও অনেকে তালাকের মতো চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিচ্ছেন।

আমাদের নিয়মিত ব্লগগুলো পড়তে ক্লিক করুন এই লিংক এ: https://e-kazi.com/blog/list

বিয়ে ও তালাক সংক্রান্ত যে কোনো আইন বা জটিল বিষয় নিয়ে আলোচনা বা পরামর্শের জন্য যোগাযোগ করুন আমাদের কনসালট্যান্ট এর সাথে।

অফিস এর ঠিকানা:

e-kazi

Confidence Tower, Shahjadpur Bus-Stand, Gulshan, Dhaka-1212

হটলাইন: 01716159764

ওয়েবসাইট: https://www.e-kazi.com/

ইমেইল: info@e-kazi.com

Our Blog